আমাদের সম্পর্কে | যোগাযোগ

১৮ অক্টোবর

২০২৪ শুক্রবার

নিউজ বুলেটিন: ঢাকার রাস্তায় খোঁড়াখুঁড়ি ও অতিরিক্ত যানবাহন চলাচলে বাড়ছে বায়ুদূষণের মাত্রা।

শেরপুর প্রতিনিধি, বাংলাদেশ প্রতিদিন

প্রকাশিত: ০৬ সেপ্টেম্বর ২০২২, ১৯:৫৯

আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২২, ১৯:৫৯

২৬৬

শেয়ার:

ভোগাই নদীতে বিলীন হচ্ছে বসতবাড়ি ও স্থাপনা

News

চলতি বছরে শেরপুরের নালিতাবাড়ী পৌর শহরের তারাগঞ্জ আড়াইআনী বিশাল এলাকায় দুই দফা পাহাড়ি ঢলে নদী গর্ভে বিলীন হয়েছে বেশ কয়েকটি বসতবাড়ি ও স্থাপনাসহ বিস্তীর্ণ ফসলের মাঠ। পাহাড়ি ঢলে ভোগাই নদীর উত্তর পাড়ের বিশাল অঞ্চলজুড়ে দেখা দিয়েছে ভাঙন। এতে বেশ ঝুঁকিতে পড়েছে দুটি রাইস মিল, কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান, বসতবাড়ি ও স্থাপনা। কয়েক বছর ধরে এই অঞ্চল ভাঙছেই। এতে করে সেখানকার মানুষদের বেশ ভোগাচ্ছে ভোগাই নদী। নদী ভাঙনের আশঙ্কায় আতঙ্কে রয়েছেন স্থানীয়রা।

নদী ভাঙন কবলিত লোকজন জানান, এবার বর্ষার শুরুতে দুই দফা পাহাড়ি ঢলে নদীতে ব্যাপক স্রোতের সৃষ্টি হয়। এতে নালিতাবাড়ীর পৌর শহরের ভোগাই নদীর আশপাশে দেখা দেয় নদী ভাঙন। দুই দফা পাহাড়ি ঢল আর নদী ভাঙনে বিলীন হয় কয়েকটি বসতবাড়ি ও স্থাপনাসহ বিস্তীর্ণ ফসলের মাঠ। সম্প্রতি নদী ভাঙন বৃদ্ধি পাওয়ায় বেশ ঝুঁকিতে আছে নদী পাড়ের মানুষ।

তারাগঞ্জ ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ আব্দুল জব্বার জানান, নদীর দক্ষিণ পাশে পানি উন্নয়ন বোর্ড বাঁধ নির্মাণ করায় ওই পাশে ভাঙন রোধ হয়েছে। কিন্ত উত্তর পাশে বেড়েছে ভাঙনের মাত্রা। এভাবে নদী ভাঙন অব্যাহত থাকলে এখানকার দুটি রাইস মিল ও তারাগঞ্জ ফাজিল মাদরাসা ভবনসহ বেশ কিছু বাড়ি নদী ভাঙনে বিলীন হবে। বিলীন হবে কয়েকশ একর আবাদি জমি। এখন ব্যবস্থা না নিলে ক্ষতির পরিমাণ বাড়বে। স্থানীয়রা চায় নদীর উত্তরপাশে পরিকল্পিত একটি বাঁধ হোক।

শেরপুর পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা উপ-বিভাগীয় প্রকৌশলী মো. শাজাহান বলেন, নদী ভাঙন এলকা পরিদর্শন করা হয়েছে। ভোগাই নদীর ভাঙন ঠেকাতে কারিগরি কমিটি গঠন করা হয়েছে। জনস্বার্থ বিবেচনা করে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

বিস্তারিত দেখুন ভোগাই নদীতে বিলীন হচ্ছে বসতবাড়ি ও স্থাপনা

ছবি: বাংলাদেশ প্রতিদিন


নদী ভাঙন তারাগঞ্জ শেরপুর পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা নদী ভাঙন এলকা পরিদর্শন করা হয়েছে পৌর শহরের ভোগাই নদীর ভোগাই নদী

মন্তব্য করুন-