আমাদের সম্পর্কে | যোগাযোগ

১৯ সেপ্টেম্বর

২০২৪ বৃহস্পতিবার

নিউজ বুলেটিন: ঢাকার রাস্তায় খোঁড়াখুঁড়ি ও অতিরিক্ত যানবাহন চলাচলে বাড়ছে বায়ুদূষণের মাত্রা।

নির্মল রক্ষিত

প্রকাশিত: ১৩ জুন ২০২২, ০৯:৪৩

আপডেট: ১৩ জুন ২০২২, ০৯:৪৩

২২৭

শেয়ার:

কুয়াকাটা সৈকতে ভেসে আসছে মৃত ডলফিন-কচ্ছপ

কুয়াকাটা সৈকতে ভেসে আসছে মৃত ডলফিন-কচ্ছপ

News

বেশ কিছুদিন ধরে মৃত ডলফিন-কচ্ছপ ভেসে আসছে কুয়াকাটা সমুদ্রসৈকতে। বিষয়টি উদ্বেগজনক হওয়ায় মৃত্যুর কারণ অনুসন্ধানে গঠন করা হয় জেলা পর্যায়ে একটি কমিটি। তাদের অনুসন্ধানে এসব প্রাণীর মৃত্যুর সুনির্দিষ্ট কারণ জানা যায়নি। আর সুনির্দিষ্ট কারণ না জানায়, এসব সামুদ্রিক প্রাণী রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়াও সম্ভব হচ্ছে না।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির দলনেতা রুমান ইমতিয়াজ তুষার বলেন, বেশ কয়েক বছর ধরে মৃত ডলফিন সাগর থেকে ভেসে কুয়াকাটা সৈকতে আসছিল। গত বছর থেকে কচ্ছপসহ অন্যান্য সামুদ্রিক প্রাণীও মৃত অবস্থায় ভেসে আসতে শুরু করে। আমরা এগুলোকে উদ্ধার করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে মাটি চাপা দেওয়ার ব্যবস্থা করি। ক্রমান্বয়ে এই সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

বিষয়টি খতিয়ে দেখার জন্য জেলা প্রশাসন উপকূলীয় অঞ্চলে ডলফিন ও অন্যান্য সামুদ্রিক প্রাণী মারা যাওয়ার কারণ অনুসন্ধানে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে আহ্বায়ক ও জেলা মৎস্য কর্মকর্তাকে সদস্যসচিব করে আট সদস্যবিশিষ্ট একটি অনুসন্ধান কমিটি গঠন করে। এই কমিটি সরেজমিন পরিদর্শন শেষে জেলা প্রশাসকের নিকট একটি তদন্ত প্রতিবেদন দাখিল করে। ঐ প্রতিবেদনে সম্ভাব্য পাঁচটি কারণ চিহ্নিত করা হয়। এরমধ্যে মেকানাইজড জাহাজের বেহুন্দি জালে আটকা পড়ে ও পাখায় আঘাত পেয়ে ডলফিন মারা যাওয়ার ঘটনা বেশি গ্রহণযোগ্য বলে দাবি করা হয়। তবে তারা এসব সামুদ্রিক প্রাণীর মৃত্যুর নির্দিষ্ট কারণ জানাননি।

পটুয়াখালীর জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন ঐ তদন্ত প্রতিবেদন পর্যালোচনা করে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব বরাবর একটি প্রতিবেদন পাঠান। প্রতিবেদনে বলা হয়, কেন এত ডলফিন মারা যাচ্ছে তার সুনির্দিষ্ট কারণ এখনো জানা যায়নি। তাছাড়া ডলফিন মৃত্যুর কারণ তদন্তে যে ধরনের মেডিক্যাল যন্ত্রপাতি ও লোকবল থাকা দরকার তা মৎস্য অধিদপ্তরের নেই। ফলে ডলফিন রক্ষার্থে প্রয়োজনীয় ব্যবস্থাও গ্রহণ করা সম্ভব হচ্ছে না। ডলফিন মৃত্যুর সুনির্দিষ্ট কারণ অনুসন্ধানের লক্ষ্যে বিস্তর গবেষণা হওয়া প্রয়োজন।


বিস্তারিত দেখুন কুয়াকাটা সৈকতে ভেসে আসছে মৃত ডলফিন-কচ্ছপ

ছবি: সংগৃহীত


মৃত ডলফিন-কচ্ছপ সমুদ্রসৈকতে জেলা প্রশাসন উপকূলীয় পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব

মন্তব্য করুন-