আমাদের সম্পর্কে | যোগাযোগ

২০ সেপ্টেম্বর

২০২৪ শুক্রবার

নিউজ বুলেটিন: ঢাকার রাস্তায় খোঁড়াখুঁড়ি ও অতিরিক্ত যানবাহন চলাচলে বাড়ছে বায়ুদূষণের মাত্রা।

ইসিএন ডেস্ক

প্রকাশিত: ৩১ মে ২০২১, ২১:৪১

আপডেট: ৩১ মে ২০২১, ২১:৪১

৩৩৩

শেয়ার:

পরিবেশ রক্ষায় আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে-ড. গওহর রিজভী

News

দেশের শিল্প-কারখানা অর্থনৈতিক উন্নতির জন্য খুবই গুরুত্বপূর্ণ। তবে এই অজুহাত দেখিয়ে তারা বেপরোয়া পরিবেশদূষণ করতে পারে না। গতকাল সকালেপ্রোমোটিং ডেমোক্রেটিক গভর্ন্যান্স অ্যান্ড কালেক্টিভ অ্যাডভোকেসি ফর এনভায়রনমেন্ট প্রোটেকশন ইন ঢাকা সিটিপ্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা . গওহর রিজভী এসব কথা বলেন।

এই অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে . গওহর রিজভী বলেন, ‘প্রাকৃতিক দূষণের বেশির ভাগই আসছে শিল্প-কারখানা থেকে। কিন্তু সরকারি বিধি মোতাবেক প্রতিটি কারখানা পরিচালনার কিছু নিয়মের বাধ্যবাধকতা আছে। অথচ তারা সেটা করছে না। এটি সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য, সমাজের অংশ হিসেবে আমরা তাদেরকে পরিবেশের দায় মেটানোর দাবি জানাতে পারি। এটা সামাজিক দায়বদ্ধতা।

তিনি আরো বলেন, পরিবেশের জন্য আমরা সবাই ঐক্যবদ্ধ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সময়ই  প্রসঙ্গে গুরুত্বারোপ করছেন। তিনি আন্তর্জাতিক তহবিলের জন্য অপেক্ষা না করেই পরিবেশের উন্নয়নের জন্য বাংলাদেশের নিজস্ব তহবিল গড়ে তুলেছেন। আমরা সবাই অধিকারের কথা বলি। কিন্তু পরিবেশের উন্নয়ন রক্ষায় জনগণেরও যে দায়িত্ব আছে সেটা আমরা ভুলে যাই। তাই আমাদের চিন্তা মানসিকতায় পরিবর্তন আনতে হবে। যারা আইন ভঙ্গ করবে তাদেরকে অবশ্যই শাস্তি দিতে হবে।

অুনষ্ঠানটি সঞ্চালনা করেন কনসোর্টিয়াম প্রধান এবং ব্লপ্যানেট ইনিশিয়েটিভের নির্বাহী পরিচালক শরীফ জামিল।    অনুষ্ঠানের শুরুতে প্রকল্প সম্পর্কে ধারণাপত্র উপস্থাপন করেন প্রকল্প সমন্বয়কারী মোবারক হোসেন সাজিদ এবং স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিজ্ঞান বিভাগের  অধ্যাপক বিশ্ববিদ্যালয়টির বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপসপ্রতিষ্ঠাতা পরিচালক . আহমদ কামরুজ্জমান মজুমদার।

ব্লপ্যানেট ইনিশিয়েটিভের (বিপিআই) চেয়ারপারসন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামালের সভাপতিত্বে এবং কনসোর্টিয়াম লিড এবং বিপিআইয়ের নির্বাহী পরিচালক শরীফ জামিলের পরিচালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক . নুরুল ইসলাম এবং প্রোমোটিং অ্যাডভোকেসি অ্যান্ড রাইটসের (পিএআরপ্রধান মইনুদ্দিন আহমেদ। ছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন পরিবেশ, বন জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুর নাহার, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসের ফরেন ডেভেলপমেন্ট ডিরেক্টর জুডিথ হারবার্টসন, স্ট্যামফোর্ড

বিস্তারিত দেখুন গওহর রিজভী বললেন পরিবেশ রক্ষায় সবাইকে একসঙ্গে কাজ করতে হবে

ছবি: কালের কন্ঠ


পরিবেশ পরিবেশ রক্ষায় আমাদের করণীয় প্রাকৃতিক দূষণ পরিবেশ দূষণ

মন্তব্য করুন-