আমাদের সম্পর্কে | যোগাযোগ

০৮ সেপ্টেম্বর

২০২৪ রবিবার

নিউজ বুলেটিন: ঢাকার রাস্তায় খোঁড়াখুঁড়ি ও অতিরিক্ত যানবাহন চলাচলে বাড়ছে বায়ুদূষণের মাত্রা।

ইসিএন ডেস্ক

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারী ২০২১, ১০:২৬

আপডেট: ২৩ ফেব্রুয়ারী ২০২১, ১০:২৬

৬০২

শেয়ার:

বিলুপ্তপ্রায় প্যারাপাখির বড় আশ্রয় এখন সুন্দরবন

বিলুপ্তির ঝুঁকিতে আছে প্যারাপাখি। বাংলাদেশের সুন্দরবনই এখন এই পাখির বড় আশ্রয়স্থল। সুন্দরবনের ছিটাকটকা এলাকায় l

News

মানুষের উপদ্রব আর উন্নয়নকাজের চাপে বিলুপ্তির পথে এশীয় প্যারাপাখি। হাঁসজাতীয় এই প্রজাতিটি একসময় দক্ষিণ-পূর্ব এশিয়ার বেশির ভাগ দেশেই নিয়মিত দেখা যেত। গত দুই দশকে এদের আবাসস্থল দ্রুত কমছে। এখন বিশ্বে এই পাখির সংখ্যা সর্বোচ্চ ৩০২টি; যার ১৬০টিই রয়েছে বাংলাদেশের সুন্দরবনে। বাকি যে কটি আছে, তাদের কম্বোডিয়ায় কালেভদ্রে দেখা যায়। অন্যদিকে স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে বিশ্বের অন্যতম মহা বিপন্ন প্রাণী বাঘ রয়েছে ৩ হাজার ৮৯০টি।

যুক্তরাজ্যভিত্তিক পাখিবিজ্ঞান সাময়িকী ফর্কটেইল-এর জানুয়ারির সংখ্যায় একটি গবেষণা নিবন্ধে এ চিত্র তুলে ধরা হয়েছে। যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়, বন্য প্রাণিবিষয়ক আন্তর্জাতিক সংস্থা বার্ড লাইফ ইন্টারন্যাশনাল, বন্য প্রাণী সংরক্ষণ সমিতি এবং মালয়েশিয়ার মাহিদল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী ও পাখি বিশেষজ্ঞদের একটি দল যৌথভাবে গবেষণাটি করেছে। বন্য প্রাণী ও পাখিবিষয়ক চারটি আন্তর্জাতিক সংস্থা বলেছে, ম্যানগ্রোভনির্ভর এই পাখিকে মহা বিপন্ন হিসেবে ঘোষণা করা জরুরি।
ওই গবেষণা প্রতিবেদনে বিশ্বে প্যারাপাখির অবস্থা ও বিস্তার তুলে ধরা হয়েছে। এতে জানানো হয়, বাংলাদেশের সুন্দরবনে সর্বোচ্চ ১৬০টি প্যারাপাখি টিকে রয়েছে। কম্বোডিয়ায় এই প্রজাতির পাখি ৬৪টি, মিয়ানমারে ৪০টি, লাওসে ৩০টি, ভিয়েতনামে ৬টি এবং ভারতে ৪টি পাখি রয়েছে। ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও থাইল্যান্ড থেকে এ পাখির প্রজাতিটি বিলুপ্ত হয়ে গেছে।

বিস্তারিত দেখুন বিলুপ্তপ্রায় প্যারাপাখির বড় আশ্রয় এখন সুন্দরবন

ছবি: প্রথম আলো


বিলুপ্তি প্যারাপাখি আবাসস্থল স্তন্যপায়ী

মন্তব্য করুন-