আমাদের সম্পর্কে | যোগাযোগ

০৮ সেপ্টেম্বর

২০২৪ রবিবার

নিউজ বুলেটিন: ঢাকার রাস্তায় খোঁড়াখুঁড়ি ও অতিরিক্ত যানবাহন চলাচলে বাড়ছে বায়ুদূষণের মাত্রা।

ইসিএন ডেস্ক

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারী ২০২১, ১০:১৯

আপডেট: ১৪ ফেব্রুয়ারী ২০২১, ১০:১৯

৪২৩

শেয়ার:

লালমাই পাহাড় কাটা বন্ধ ও সংরক্ষণের দাবিতে বেলার আইনি নোটিশ

পাহাড়-টিলা রূপ নিচ্ছে সমতল ভূমিতে। অবাধে মাটি কাটার ফলে হারিয়ে যাচ্ছে গহিন বনও। কুমিল্লার লালমাই পাহাড়ে রাতের আঁধারে দেদার চলছে এই প্রকৃতি নিধনযজ্ঞ l

News

কুমিল্লার লালমাই পাহাড় কাটা বন্ধ ও সংরক্ষণের দাবি জানিয়ে ১১ জন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাকে আইনি নোটিশ দিয়েছে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)। আজ শুক্রবার আইনি নোটিশের বিষয়টি নিশ্চিত করেছেন পরিবেশ অধিদপ্তর কুমিল্লার উপপরিচালক শওকত আরা কলি।

১১ কর্মকর্তার মধ্যে আছেন ভূমি সচিব, পরিবেশ, বন ও জলবায়ু সচিব, সড়ক পরিবহন সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, কুমিল্লার জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার, পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম বিভাগীয় পরিচালক, পরিবেশ অধিদপ্তরের কুমিল্লার উপপরিচালক এবং সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী।

বেলার আইনজীবী সাঈদ আহমেদ কবীরের সই করা নোটিশে বলা আছে, ‘বেলা প্রত্ন সম্পদে ভরপুর লালমাই পাহাড় কাটা অবিলম্বে বন্ধ করে এর যথাযথ সংরক্ষণের জোর দাবি জানাচ্ছে। একই সঙ্গে ওই পাহাড় কাটার ফলে পরিবেশ ও প্রতিবেশ ব্যবস্থার যে ক্ষতি হয়েছে, তা নিরূপণ করে প্রকৃত দোষী ব্যক্তিদের শাস্তির দাবি জানাচ্ছে। সেই সঙ্গে ইতিমধ্যে পাহাড়ের যে অংশটুকু কেটে ফেলা হয়েছে, সেখানে দেশীয় প্রজাতির গাছ দিয়ে বনায়নের জোরালো দাবি জানাচ্ছে।’ লালমাই পাহাড় কাটা রোধে কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে, বেলা ১১ সরকারি কর্মকর্তার কাছে সাত দিনের মধ্যে জানতে চেয়েছে।

বিস্তারিত দেখুন লালমাই পাহাড় কাটা বন্ধ ও সংরক্ষণের দাবিতে বেলার আইনি নোটিশ

ছবি: প্রথম আলো


পাহাড় নোটিশ রিবেশ অধিদপ্তর

মন্তব্য করুন-