আমাদের সম্পর্কে | যোগাযোগ

০৮ সেপ্টেম্বর

২০২৪ রবিবার

নিউজ বুলেটিন: ঢাকার রাস্তায় খোঁড়াখুঁড়ি ও অতিরিক্ত যানবাহন চলাচলে বাড়ছে বায়ুদূষণের মাত্রা।

ইসিএন ডেস্ক

প্রকাশিত: ২১ জানুয়ারী ২০২১, ১৭:১৪

আপডেট: ২১ জানুয়ারী ২০২১, ১৭:১৪

১৭ ৪৩৭

শেয়ার:

নদীর পাড় ভরাট করে শহর রক্ষা বাঁধ নির্মাণ

ব্রাহ্মণবাড়িয়ায় তিতাস নদের কুরুলিয়া অংশে পাড় ভরাট করে শহর রক্ষা বাঁধের ব্লক স্থাপন করা হয়েছে। পরে ঠিকাদার টিনের দিয়ে জায়গাটা ঢেকে দেন l

News

ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরে তিতাস নদের কুরুলিয়া অংশে পাড় ভরাট করে শহর রক্ষা বাঁধের ব্লক স্থাপন করা হচ্ছে। স্থানীয় লোকজনের অভিযোগ, ঠিকাদার জায়গা দখল করতে তাঁর বাড়ির সামনে এভাবে ব্লক বসাচ্ছেন। পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কর্মকর্তারাও নদীর পাড় ভরাটের পক্ষে কথা বলছেন।

স্থানীয় লোকজন বলেন, ২০১০ সালের দিকে নদীর সীমানা নির্ধারণ করে ব্লক দিয়ে বাঁধ নির্মাণ করে পাউবো। সেই সীমানার অনেক বাইরে গিয়ে সেখানকার অংশ বালু দিয়ে ভরাট করে নতুন বাঁধ নির্মাণ করেছেন ঠিকাদার। ২০১০ সালের পর নদীর আর কোথাও নতুন করে বাঁধ স্থাপনের কোনো উদ্যোগ নেওয়া হয়নি। কিন্তু ২০১৯-২০ অর্থবছরে হঠাৎ করে নদীর কাউতলীর কুরুলিয়া অংশে ঠিকাদারের বাড়ির সামনের এলাকায় বাঁধ নির্মাণের বিষয়টি সন্দেহের সৃষ্টি করছে।

পাউবো সূত্র জানায়, তিতাস নদের কাউতলীর কুরুলিয়া অংশে আগে ছোট ছোট বালুর বস্তা দিয়ে ক্ষণস্থায়ী একটি বাঁধ ছিল। বর্ষায় নদীর দুই পাড় ভাঙে। পাড়ের মানুষ ক্ষতিগ্রস্ত হয়। আর নদীর আকৃতি পরিবর্তন হয়ে যাওয়ায় সেখানে ব্লক স্থাপন করে স্থায়ী বাঁধ নির্মাণের উদ্যোগ নেয় পাউবো। ২০১৯-২০ অর্থবছরে কাউতলীতে ক্ষতিগ্রস্ত ৩৭ ফুট শহর রক্ষা বাঁধের ব্লক নতুন করে স্থাপনের জন্য দরপত্র আহ্বান করা হয়।

বিস্তারিত দেখুন নদীর পাড় ভরাট করে শহর রক্ষা বাঁধ নির্মাণ

ছবি: প্রথম আলো


পাড় ভরাট পানি উন্নয়ন বোর্ড বাঁধ নির্মাণ

মন্তব্য করুন-