আমাদের সম্পর্কে | যোগাযোগ

০৮ সেপ্টেম্বর

২০২৪ রবিবার

নিউজ বুলেটিন: ঢাকার রাস্তায় খোঁড়াখুঁড়ি ও অতিরিক্ত যানবাহন চলাচলে বাড়ছে বায়ুদূষণের মাত্রা।

ইসিএন ডেস্ক

প্রকাশিত: ০৯ জানুয়ারী ২০২১, ১১:১৭

আপডেট: ০৯ জানুয়ারী ২০২১, ১১:১৭

৩৯৯

শেয়ার:

দীর্ঘ পথের ক্লান্তিতে হিমালয়ি গৃধিনী

উদ্ধার করা একটি হিমালয়ি গৃধিনীকে খাওয়াচ্ছেন একজন স্বেচ্ছাসেবক। গত মঙ্গলবার সকালে বগুড়ার শাজাহানপুর উপজেলার সুজাবাদ এলাকায়।

News

হিমালয় অঞ্চলের সবচেয়ে বড় পাখি হিমালয়ি গৃধিনীগুলো প্রতিবছরই শীতকালে বাংলাদেশে বেড়িয়ে যায়। আসলে হিমালয়ের শীতের দাপটে অতিষ্ঠ হয়ে আসতে বাধ্য হয়। তবে লম্বা ভ্রমণপথের ক্লান্তিতে প্রতিবছরই দেশের উত্তরাঞ্চলের বিভিন্ন জায়গায় শ্রান্ত-অসুস্থ হয়ে এরা মাটিতে নেমে আসে, পড়ে থাকে দীর্ঘক্ষণ।

দুই দিনে বগুড়ার শিবগঞ্জ থেকে এ রকম দুটি হিমালয়ি গৃধিনী (Himalayan Griffon) উদ্ধার করা হয়েছে। এর মধ্যে সোমবার বগুড়ার শিবগঞ্জ উপজেলার অনন্তপুর গ্রাম থেকে একটি, এরপর গতকাল মঙ্গলবার দুপুরে পাইকপাড়া মহল্লা থেকে আরেকটি শকুন উদ্ধার করা হয়।

বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ রাজশাহী কার্যালয়ের পরিদর্শক জাহাঙ্গীর কবীর প্রথম আলোকে বলেন, তিরের কর্মীরা তাঁদের খবর দেন। পরে বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ ও আইইউসিএন যৌথভাবে শকুন দুটো উদ্ধার করে।

প্রকৃতি সংরক্ষণবিষয়ক সংস্থাগুলোর জোট আইইউসিএনের উত্তরবঙ্গের শকুন সংরক্ষণ প্রকল্পের পরামর্শক মিজানুর রহমানের তত্ত্বাবধানে বগুড়ার সরকারি আজিজুল হক কলেজের শিক্ষার্থীদের সংগঠন ‘তির’-এর (টিম ফর এনার্জি অ্যান্ড ইনভায়রনমেন্টাল রিসার্চ) স্বেচ্ছাসেবীরা একটি শকুন উদ্ধার করে। পরদিন আরেকটি শকুন উদ্ধার করা হয়। তিরের সদস্য সাব্বির সাকিলের তত্ত্বাবধানে দুটো শকুনকে প্রাথমিক পরিচর্যা দেওয়া হচ্ছে।

বিস্তারিত দেখুন দীর্ঘ পথের ক্লান্তিতে হিমালয়ি গৃধিনী

ছবি: প্রথম আলো


হিমালয়ি গৃধিনী বন্য প্রাণী

মন্তব্য করুন-