আমাদের সম্পর্কে | যোগাযোগ

১৮ অক্টোবর

২০২৪ শুক্রবার

নিউজ বুলেটিন: ঢাকার রাস্তায় খোঁড়াখুঁড়ি ও অতিরিক্ত যানবাহন চলাচলে বাড়ছে বায়ুদূষণের মাত্রা।

ইসিএন ডেস্ক

প্রকাশিত: ০৪ অক্টোবর ২০২০, ১২:২৬

আপডেট: ০৪ অক্টোবর ২০২০, ১২:২৬

১৭ ৪২৬

শেয়ার:

সুন্দরবনের বিপন্ন প্যারাপাখি

সুন্দরবনের একটি পাখি নিয়ে সব সময় আলোচনা হয়। যেকোনো পাখি দেখিয়েদের বড় আকর্ষণ হলো, কালামুখ প্যারাপাখি বা সুন্দরী হাঁস। সুন্দরবনে গবেষণার কাজে এখন প্রতিবছরই যেতে হয়। গত বর্ষা মৌসুমে সুন্দরবনের চাঁদপাই রেঞ্জ থেকে শরণখোলা পর্যন্ত বেশ লম্বা একটা পথ পাড়ি দিলাম পাখিটিকে দেখার আশায়। সে যাত্রায় ছয় দিনে মাত্র একবার প্রিয় এ পাখির দেখা পেলাম। কিন্তু ছবি তে

News

আমাদের সবারই ধারণা, সুন্দরবনে বাঘের চেয়ে বিপন্ন প্রাণী আর একটিও নেই। কিন্তু বাঘের মতোই আরও বিরল প্রাণী সুন্দরবনে আছে বেশ কয়েকটি। এদেরই একটি হলো কালামুখ প্যারাপাখি। ইংরেজিতে বলে মাসকেড ফিনফুট। গবেষকদের ধারণা, গোটা পৃথিবীতে এই জাতের পাখি টিকে আছে মাত্র ৫০০টি। আর এই সংখ্যার সবচেয়ে বড় অংশ আমাদের সুন্দরবনে দেখা যায়। একসময় পাখিটির নিরাপদ আশ্রয়স্থল সুন্দরবন হলেও প্রতিবছরই আশঙ্কাজনক হারে এর সংখ্যা কমছে।

এমনই এক সংকটময় অবস্থায় পাখি গবেষক বন্ধু সায়েম ইউ চৌধুরীর নেতৃত্বে সুন্দরবন এলাকায় এই পাখির ওপর গবেষণা শুরু হয় ২০১১ সালে। সুন্দরবনের বড় একটা অংশজুড়ে চলে এর শুমারি। পাখিটির প্রজননপ্রক্রিয়া কীভাবে চলে এবং পাখিগুলো এখানে কী কী সমস্যার সম্মুখীন হচ্ছে, তাও দেখা হয় গবেষণায়।

বিস্তারিত দেখুন সুন্দরবনের বিপন্ন প্যারাপাখি

ছবি: প্রথম আলো


প্যারাপাখি সুন্দরবন

মন্তব্য করুন-