আমাদের সম্পর্কে | যোগাযোগ

১৯ সেপ্টেম্বর

২০২৪ বৃহস্পতিবার

নিউজ বুলেটিন: ঢাকার রাস্তায় খোঁড়াখুঁড়ি ও অতিরিক্ত যানবাহন চলাচলে বাড়ছে বায়ুদূষণের মাত্রা।

ইসিএন ডেস্ক

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২০, ১১:১৭

আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২০, ১১:১৭

৪৩১

শেয়ার:

জাফলংয়ের সেই জায়গায় হবে দেশের প্রথম ‘ভূতাত্ত্বিক জাদুঘর’

সিলেটের জাফলংয়ের প্রতিবেশ-সংকটাপন্ন এলাকার (ইসিএ) সেই জায়গায় পাথর উত্তোলন বন্ধ করে দেশের প্রথম ‘ভূতাত্ত্বিক জাদুঘর’ স্থাপনের পরিকল্পনা করেছে বাংলাদেশ খনিজ সম্পদ উন্নয়ন ব্যুরো (বিএমডি)। সম্প্রতি উচ্চ আদালতের নির্দেশনাসংবলিত একটি সাইনবোর্ড টাঙিয়ে পাথর তোলার প্রস্তুতির প্রেক্ষাপটে বিএমডি চিঠি দিয়ে গোয়াইনঘাট উপজেলা প্রশাসনকে এ পরিকল্পনার তথ্য জানিয়েছে।

News

উপজেলা প্রশাসন জানায়, ২০১২ সালে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) আবেদনের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালতের নির্দেশনায় জাফলংকে ইসিএ ঘোষণার নির্দেশনা দেওয়া হয়। ২০১৫ সালের ১৮ ফেব্রুয়ারি জাফলংকে ইসিএ ঘোষণা করে প্রজ্ঞাপন জারি হয়। ২০১৬ সালের ১১ জানুয়ারি জাফলংকে ‘ভূতাত্ত্বিক ঐতিহ্য’ ঘোষণা করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। এতে জাফলংয়ের ২২ দশমিক ৫৯ একর জায়গাকে সংরক্ষিত ঘোষণা করা হয়।
‘মেসার্স জালালাবাদ লাইম ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড ট্রেডিং অ্যাসোসিয়েশন’ নামের একটি প্রতিষ্ঠান গত ১৭ আগস্ট একটি চিঠি দিয়ে জাফলংয়ে ইসিএ ও ভূতাত্ত্বিক ঐতিহ্য ঘোষিত সংরক্ষিত এলাকা ১৯৭২ সালে অধিগ্রহণ করা দাবি করে সম্প্রতি উচ্চ আদালতের আদেশে পাথর তোলার প্রস্তুতি শুরু করে। সেখানে সাইনবোর্ড টাঙানোর পর ১৪ সেপ্টেম্বর প্রথম আলোয় ‘চলছে পাথর তোলার প্রস্তুতি’ শিরোনামে একটি প্রতিবেদন ছাপা হয়।

বিস্তারিত দেখুন জাফলংয়ের সেই জায়গায় হবে দেশের প্রথম ‘ভূতাত্ত্বিক জাদুঘর’

ছবি: প্রথম আলো


জাফলং ভূতাত্ত্বিক জাদুঘর

মন্তব্য করুন-