আমাদের সম্পর্কে | যোগাযোগ

০৮ সেপ্টেম্বর

২০২৪ রবিবার

নিউজ বুলেটিন: ঢাকার রাস্তায় খোঁড়াখুঁড়ি ও অতিরিক্ত যানবাহন চলাচলে বাড়ছে বায়ুদূষণের মাত্রা।

ইসিএন ডেস্ক

প্রকাশিত: ২৪ জুন ২০২০, ১০:২৭

আপডেট: ২৪ জুন ২০২০, ১০:২৭

৪২০

শেয়ার:

তামাকে কর আরোপ করে পাওয়া অর্থ করোনা মোকাবিলায় ব্যবহার করা যায়

তামাক এবং তামাকজাত পন্যের উপর বরাবরই ভ্যাট বাড়ানো হয়ে থাকে। আমরা সবাই জানি মহামারী কোভিড-১৯ বা করোনা আমাদের স্বাভাবিক সবকিছুই নষ্ট করছে, মানুষ আক্রান্ত হচ্ছে অনেকেই মারাও যাচ্ছে। বর্তমান চলতি বাজেটে তামাক এবং তামাকজাত দ্রব্যের উপর ভ্যাট আরোপ করা হয়েছে পূর্বেকার থেকে বেশিব এবং এই বেশি অর্থটা করোনা মোকাবিলায় ব্যবহার করা হবে।

News

বাজেটে তামাক কর ও মূল্য বৃদ্ধি করা হলে তামাকপণ্যের ব্যবহার কমার পাশাপাশি এ খাত থেকে ১১ হাজার কোটি টাকা অতিরিক্ত রাজস্ব আয় অর্জন করা সম্ভব। এই অর্থ করোনা মোকাবেলা সংক্রান্ত থোক বরাদ্দ এবং প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে ব্যয় করার সুযোগ রয়েছে।

এক অনলাইন বাজেট প্রতিক্রিয়া অনুষ্ঠানে এমন মত দিয়েছেন বক্তারা। আজ মঙ্গলবার এ সভা হয়। আয়োজন করে প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) এবং অ্যান্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স-আত্মা'র উদ্যোগে ২০টি তামাকবিরোধী সংগঠন। বক্তারা বলেন, প্রস্তাবিত বাজেটে মাথাপিছু আয়বৃদ্ধির তুলনায় সিগারেটের নামমাত্র মূল্যবৃদ্ধির ফলে সিগারেটের প্রকৃতমূল্য হ্রাস পাবে এবং ব্যবহার বাড়বে।

প্রস্তাবিত ২০২০-২১ বাজেটে এসব প্রস্তাব উপেক্ষিত হওয়ায় হতাশা প্রকাশ করেন সভায় অংশ নেওয়া অর্থনীতিবিদ, সাংবাদিকসহ তামাকবিরোধীরা।

বিস্তারিত দেখুন তামাকে আরোপিত করের অংশ করোনা মোকাবিলায় ব্যবহার করা হবে।

ছবি: সংগ্রহ


তামাক বাজেট

মন্তব্য করুন-